জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

সালঃ 2017

C ইউনিট


সাম্প্রদায়িক

অসাম্প্রদায়িক

ধর্মীয়

নাট্যোৎসব

নির্দেশক

প্রমটার

অধিকারী

নাট্যকার

নির্দেশক

ব্যবস্থাপক

প্রযোজক

পরিকল্পক

অঙ্গভঙ্গি

প্রস্তুতি

বাদ্যযন্ত্র

সন্ত্রাসী কর্মকান্ড

২৫ মার্চ

২৬ মার্চ

১৪ ডিসেম্বর

১৬ ডিসেম্বর

রক্তকরবী

ডাকঘর

বিসর্জন

মুক্তধারা

অঘোষ ধ্বনি

ঘোষ ধ্বনি

অল্পপ্রাণ ধ্বনি

মহাপ্রাণ ধ্বনি

ঝনৎকার

প্রভঞ্জন

টৎকার

ঝনঝনানি

রংপুর-রাজশাহী

সিলেট-মৌলভীবাজার

কুড়িগ্রাম-লালমনিরহাট

খুলনা-যশোর

নাট্যকেন্দ্র

ঢাকা থিয়েটার

থিয়েটার তোপখানা

থিয়েটার

নৃত্যশিল্পী

সঙ্গীতশিল্পী

চিত্রশিল্পী

অভিনয়শিল্পী

সব ভাল তার যার শেষ ভাল।

শেষ ভাল যার সব ভাল তার।

তার সব এবং শেষ ভাল।

তার সব ভাল ।

মাটির উপর

কাপড়ের উপর

কাঠের উপর

ধাতব পাতের উপর

সিন্ধু সভ্যতা

মিসরীয় সভ্যতা

ইটালীয় সভ্যতা

চৈনিক সভ্যতা

চিত্রশিল্পী

সাহিত্যিক

সঙ্গীত শিল্পী

মনোবিজ্ঞানী

ইমপ্রেশনিজম

কিউবিজম

দাদাইজম

সুরিয়েলিজম

মাতৃভূমির প্রতি ভালবাসা

দেশদ্রোহীর প্রতি ঘৃণা

জাতিসত্তার সংহতির প্রতি গুরুত্ব

সবকটি

পথ প্রদর্শনকারী

অহংকারী ব্যক্তি

অভিশাপ রথের সারথি

বিনয়ী ব্যক্তি

কাঁদো নদী কাঁদো

উজানে মৃত্যু

চাঁদের অমাবস্যা

চার অধ্যায়

ফলা

কার

স্বর

ব্যঞ্জন

লালমাই

ময়নামতি

মহাস্থানগড়

নাটোর

অস্ট্রক

সংস্কৃত

প্রাকৃত

হিন্দি

বাইবেল

শ্রীমদ্ভগবদ গীতা

আল-কোরআন

ঋগবেদ

পৃথ্বী

ক্ষিতি

নীর

অবনি

তন + ময়

তদ্‌ + ময়

তনু + ময়

তৎ + ময়

ময়মনসিংহ

রংপুর

সিলেট

পটুয়াখালী

রাজা

আগামেমন

কিং লিয়র

রাজা ঈদিপাস

নাসিরউদ্দিন ইউসুফ

তারিক আনাম খান

মানুনুর রশীদ

সৈয়দ জামিল আহমেদ

পাল

মুঘল

গুপ্ত

মৌর্য

চারুশিল্প

তাঁতশিল্প

বাঁশ ও বেত শিল্প

সুঁচিশিল্প

ডিজিটাল পেইন্ট

গ্রাফিতি

ভাস্কর্য

ইনস্টলেশন

কালো

লাল

বাদামি

সবুজ

মিসর

ইতালি

গ্রিস

ফ্রান্স

কামরুল হাসান

জয়নুল আবেদিন

এস এম সুলতান

কাইয়ুম চৌধুরী

সম্রাট নিরো

স্তানিস্লাভস্কি

কলম্বাস

লিভিয়াস এন্ড্রোনিকাস

ব্রডওয়ে থিয়েটার

ক্যাফে থিয়েটার

গ্লোব থিয়েটার

ফ্রি থিয়েটার

চিত্রকর্মের খসড়া

চিত্রকর্মের পূর্ণরূপ

চিত্রকর্মের ড্রইং

কোনোটিই নয়

পৌষ মাসের শীত ও পুণ্যস্নান উৎসব

পৌষ মাসের শেষদিন ও পিঠাপুলি উৎসব

পৌষ মাসের প্রথমদিন ও পিঠাপুলি উৎসব

পৌষ মাসের পূর্ণিমা ও নাট্যোৎসব

মালতিমাধব

মালবিকাগ্নিমিত্র

মধুমালতি

মৃচ্ছকটিক

মুখ ও মুখোশ

সালামত

মনের মানুষ

বেহুলা

সত্যজিৎ রায়

সুকুমার রায়

ডি এল রায়

দিলীপ রায়

হুমায়ুন আজাদ

হুমায়ূন আহমেদ

খালেকুজ্জামান ইলিয়াস

আখতারুজ্জামান ইলিয়াস

কালিদাস

চন্তীদাস

বেদব্যাস

বাল্মীকি

ভিনসেন্ট ভ্যানগন

সালাভাদর দালি

লিওনার্দো দ্য ভিঞ্চি

পাবলো পিকাসো

বারোক ও রকোকো

ম্যানারিজম

নিওক্লাসিসিজম

রিয়েলিজম

টেম্পারা

ফ্রেস্কো

ছাপচিত্র

বাটিক

আমিনুল ইসলাম

মুর্তজা বশীর

রশীদ বশীর

জুনাবুল ইসলাম

পাল যুগ

গুপ্ত যুগ

মৌর্য যুগ

সুঙ্গ ও কুশান যুগ

শিল্পকলা একাডেমি

শিশু একাডেমি

বাংলা একাডেমি

জাতীয় জাদুঘর

রেখা

ফর্ম

আকৃতি

অনুপাত

সরল রেখা

বক্ররেখা

আনুভূমিক রেখা

উলম্ব রেখা

লাল ও হলুদ রং শোষণ করে

বরফ এমনিতেই সাদা

সবগুলো রং রিফ্লেক্ট করে

বেগুনি রশ্মি শোষণ করে

সম্মুখ স্বরধ্বনির

সংবৃত

উচ্চ

গোলাকৃতি

তৎসম শব্দের বানান অবিকৃত থাকবে

সকল অ-তৎসম শব্দের বানানে কেবল ই এবং উ এবং এদের কার (ি,ু) চিহ্ন ব্যবহৃত হবে

বিদেশি শব্দ বিদেশি উচ্চারণ অনুযায়ী লিখতে হবে

সন্ধির ক্ষেত্রে ক, খ, গ, ঘ পরে থাকলে পূর্ব পদের অন্তস্থিত ম স্থানে অনুসবার লেখা যাবে

ন্যায্য

ন্যায

সঠিক

যথার্থ

পুরাঘটিত অতীত

পুরাঘটিত বর্তমান

পুরাঘটিত অনুজ্ঞা

পুরাঘটিত ভবিষ্যৎ

কবি + অ

কবি + য

কবিতা + অ

কবিতা + য

কবি

ছান্দসিক

ছন্দবেত্তা

ছন্দদাতা

আইনানুসারে তিনি এ কাজ করতে পারেন না

আইনগত তিনি এ কাজ করতে পারেন না

আইনগতভাবে তিনি এ কাজ করতে পারেন না

আইনত তিনি এ কাজ করতে পারেন না

পশ্চিম যাত্রীর ডায়েরি, পারস্যে, পথে ও পথের প্রান্তে

ব্যথার দান, রিক্তের বেদনা, হেনা

ঘাটের কথা, রাজপথের কথা, খাতা

সংসার সীমান্তে, সাগর সঙ্গম, তেলেনাপোতা আবিষ্কার

প্রভাবতি সম্ভাষণ

পথের পাঁচলী

স্বপ্নপ্রয়াণ

ফুলবালা

মোসলেম ভারত

মোসলেম প্রতিভা

লহরী

মিহির

তৃতীয় নয়ন, সন্ধ্যার সুর, নির্জন শিখর

ভোর, দুয়েকটি ঘর দুয়েকটি স্বর, যত দ্বার তত অরণ্য

আরণ্যক, বাবুঘাটের কুমারী মাছ, যত দ্বার তত অরণ্য

সময় অসময়ের বৃত্তান্ত, থিয়েটার আরম্ভ সাড়ে সাতটায়

বাংলাদেশ স্বপ্ন দ্যাখে, যে অন্ধ সুন্দরী কাঁদে, রূপসী বাংলা

বুক তার বাংলাদেশের হৃদয়, হরিণের হাড়, ঝরা পালক

স্বপ্নেরা ডুকরে ওঠে বার বার, খুব বেশি ভালো থাকতে নেই, আমি অনাহারী

রূপালি স্নান, আমার মা’কে, কখনো আমার মাকে

অত্যাধিক

অত্যধীক

অত্যাধ্যিক

অত্যধিক

অনুদান

উপহার

পুরস্কার

পরিষ্কার

স্বাধীনতা

গণতন্ত্র

সমাজতন্ত্র

ভাষার অধিকার

সোনার বাংলার

পূর্ববাংলার

পশ্চিম বাংলার

স্বাধীন বাংলার

আলাউদ্দিন হোসেন শাহ

নূসরত শাহ

ফখরুদ্দিন মোবারক শাহ

ইলিয়াস শাহ

গৌড়ের সুলতান

সোনারগাঁর সুলতান

লখনৌতির সুলতান

বাংলার রাজা

১৮১৮ সালে

১৮৯৮ সালে

১৯০৫ সালে

১৯১৭ সালে

ফ্যাসিবাদের বাইবেল

গণতন্ত্রের বাইবেল

নাৎসীবাদের বাইবেল

পুঁজিবাদের বাইবেল

মহাস্থানে

কুমিল্লায়

জয়পুরহাটে

নওগাঁয়

হীরকসূত্র

স্বর্ণসূত্র

রোপ্যসূত্র

ব্রোঞ্জসূত্র

জার্মানিতে

ফ্রান্সে

ইংল্যান্ডে

আমেরিকা

তাজউদ্দিন আহমেদ

মোহাম্মদ আলী

সৈয়দ নজরুল ইসলাম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

প্রগতি প্রকাশনী

মুক্তধারা

এশিয়াটিক সোসাইটি

বাংলা একাডেমি

হৃৎপিন্ড অচল হয়ে যাওয়া

মস্তিষ্কে রক্তক্ষরণ ও রক্তপ্রবাহ ব্যাহত হওয়া

হৃৎপিন্ডের অংশবিশেষ অকেজো হয়ে যাওয়া

ফুসফুস বিকল হয়ে যাওয়া

থায়ামিন

মেলানিন

ক্যারোটিন

হিমোগ্লোবিন

নির্দেশক

প্রমটার

অধিকারী

নাট্যকার

নির্দেশক

ব্যবস্থাপক

প্রযোজক

পরিকল্পক

অঙ্গভঙ্গি

প্রস্তুতি

বাদ্যযন্ত্র

সন্ত্রাসী কর্মকান্ড

অঘোষ ধ্বনি

ঘােষ ধ্বনি

অল্পপ্রাণ ধ্বনি

মহাপ্রাণ ধ্বনি

ঋনৎকার

প্রভঞ্জন

টংকার

ঝনঝনানি

নাট্যকেন্দ্র

ঢাকা থিয়েটার

থিয়েটার তোপখানা

থিয়েটার

নৃত্যশিল্পী

সঙ্গীতশিল্পী

চিত্রশিল্পী

অভিনয়শিল্পী

মাটির উপর

কাপড়ের উপর

কাঠের উপর

ধাতব পাতের উপর

সিন্ধু সভ্যতা

মিসরীয় সভ্যতা

ইটালীয় সভ্যতা

চৈনিক সভ্যতা

চিত্রশিল্পী

সাহিত্যিক

সঙ্গীত শিল্পী

মনোবিজ্ঞানী

মাতৃভূমির প্রতি ভালবাসা

দেশদ্রোহীর প্রতি ঘৃণা

জাতিসত্তার সংহতির প্রতি গুরুত্ব

সবকটি

পথ প্রদর্শনকারী

অহংকারী ব্যক্তি

অভিশাপ রথের সারথি

বিনয়ী ব্যক্তি

কাঁদো নদী কাঁদো

উজানে মৃত্যু

চাঁদের অমাসবস্যা

চার অধ্যায়

ফলা

কার

স্বর

ব্যঞ্জন

পৃথ্বী

ক্ষিতি

নীর

অবনি

তন + ময়

তদ্ + ময়

তনু + ময়

তৎ + ময়

রাজা

আগামেমন

কিং লিয়র

রাজা ঈদিপাস

নাসিরউদ্দিন ইউসুফ

তারিক আনাম খান

মানুনুর রশীদ

সৈয়দ জামিল আহমেদ

পাল

মুঘল

গুপ্ত

মৌর্য

চারুশিল্প

তাঁতশিল্প

বাঁশ ও বেত শিল্প

সুঁচিশিল্প

ডিজিটাল পেইন্ট

গ্রাফিতি

ভাঙ্কর্য

ইনস্টলেশন

সত্যজিৎ রায়

সুকুমার রায়

ডি এল রায়

বেহুলা

হুমায়ুন আজাদ

হুমায়ূন আহমেদ

খালেকুজ্জামান ইলিয়াস

আখতারুজ্জামান

কালিদাস

চন্ডীদাস

বেদব্যাস

বাল্মীকি

ভিনসেন্ট ভ্যানগণ

সালভাদর দালি

লিওনার্দাে দ্য ভিঞ্চি

পাবলো পিকাসো

সম্মুখ স্বরধ্বনি

সংবৃত

উচ্চ

গোলাকৃতি

পশ্চৎ স্বরধ্বনি

অর্ধসংবৃত

নিম্ন

গোলাকৃতি

ভারতীয় লিপি

খরোষ্ঠী

ব্রাহ্মী

জটিল লিপি

রেফ এর পর ব্যঞ্জনবণের দ্বিত্ব হবে

তৎসম শব্দের বানানে ণ, ন-এর নিয়ম ও শুদ্ধতা রক্ষা করতে হবে

তৎসম শব্দের বানানে শ, ষ, স -এর নয়ম ও শুদ্ধতা রক্ষা করতে হবে

শব্দের শেষে বিসর্গ থাকবে না

দেশিয়

দেশি

দেশ

দেশীয়

সাধারণ অতীত

সাধারণ ভবিষৎ

সাধারণ বর্তমান

নিত্যবৃত্ত ভবিষ্যৎ

বন্ধু + অব

বন্ধু + ইব

বান্ধ+অব

বন্ধু +ষ্ণ

অজানা

অচেনা

অজ্ঞেয়

তেপান্তর

অশ্রুতে বুক ভেসে গেল

অশ্রুজলে বুক ভেসে গেল

অশ্রুর পানিতে বুক ভেসে গেল

অশ্রুর জলে বুক ভেসে গেল

লোকরহস্য, কমলাকান্তের দপ্তর , মুচিরাম গুড়ের জীবনচরিত

সভ্যতার সঙ্কট, কালান্তর স্বদেশ

কৃষ্ণচরিত্র , বিজ্ঞানরহস্য, সাম্য

বাংলার ইতিহাস, অনুকরণ, ভারতবর্ষের স্বাধীনতা ও পরাধীনতা

সুলতানার স্বপ্ন, পিপাসা, প্রেমাঞ্জলী

অনল প্রবাহ, স্পেন বিজয়, নব উদ্দীপনা

তারাবাঈ, নূরউদ্দনি, রায় নন্দিনী

মতিচূর, পদ্মরাগ, অবরোধবাসিনী

পুতুলনাচের ইতিকথা, পদ্মানদীর মাঝি, জননী

চোট্র মুন্ডা এবং তার তীর, হাজার চুরাশির মা, অরণ্যের অধিকার

সময় অসময়ের বৃত্তান্ত, তিস্তাপারের বৃত্তান্ত , আত্মীয় বৃত্তান্ত

আরণ্যক, পথের পাঁচালী মৃত্যুক্ষুধা

আলো পৃথিবী, বেলা অবেলা কালবেলা, আমি অনাহারী

নির্জন স্বাক্ষর , আকাশলীনা, বোধ

কবিতার সঙ্গে গেরস্থালি, ধূসর, পান্ডুলিপি, ফিরিয়ে নাও ঘাতক কাঁটা

রুপসী বাংলা, বনলতা সেন , বিধ্বস্ত নীলিমা

ত্যাগ

পরিত্যাজ্য

অগ্রাহ্য

গ্রাহ্য

পশ্চাৎ স্বরধ্বনি

অর্ধবিবৃত

নিম্ন

অগোলাকৃতি

মিশরীয় লিপি

ফিনিসীয় লিপি

শিলালিপি

আরবি

অ, আ বর্ণের পরে

সাৎ প্রত্যয়ে

রেফ, ঋ বা অ ঋ -কারের পর

সমাসের পরের পদে

অধিত

অধীত

অধৃত

আধীত

ঐতিহাসিক

বর্তমান অনুজ্ঞা

সাধারণ বর্তমান

নিত্যবৃত্ত অনুজ্ঞা

অমর

মুমুক্ষু

জিজীবিষা

ঈপ্সিত

সর্ববিষয়ে বাহুলতা বর্জন করবে

সর্ববিষয়ে বহুময়তা বর্জন করবে

সর্ববিষয়ে বহুল্য বর্জন করবে

সর্ববিষেয় বাহুল্য বর্জন করবে

কালান্তর , সাম্য, বিবিধ প্রসঙ্গ

বিজ্ঞান, রহস্য, কৃষ্ণচরিত্র, লোক রহস্য

ইন্দিরা, যুগলাঙ্গুরীয়, আরণ্যক

কপালকুন্ডলা, মৃণালিনী, সীতারাম

রাখালী, নকশীকাঁথার মাঠ, সোজন বাদিয়ার ঘাট

তৃষ্ণা, পাহুশালা, , মধুস্মৃতি

ডালি, অভয়া, আলেখ্য

মন্দ্র, আষাঢ়ে, আর্যগাধা

পুতুলনাচের ইতিকথা , পদ্মানদীর মাঝি, জননী

চোট্রি মুন্ডা এবং তার তীর, হাজার চুরশির মা, হরিরাম মাহাতো

আরণ্যক, পথের পাঁচালী, মৃত্যুক্ষুুধা

সময় অসময়ের বৃত্তান্ত, তিস্তাপারের বৃত্তান্ত, আম্তীয় বৃত্তান্ত

বাংলাদেশ স্বপ্ন দ্যাখে, যে অন্ধ সুন্দরী কাঁদে, শিরোনাম মনে পড়ে না

বুক তারা বাংলাদেশের হৃদয়, হরিণের হাড়, ঝরা পালক

স্বপ্নেরা ডুকরে ওঠে বার বার, খুব বেশি ভালো থাকতে নেই, আলোর পৃথিবী

মহাপৃথিবী , টেবিলে আপেলগুলো হেসে ওঠে, ধূলায় গড়া শিরস্ত্রাণ

সৌন্দর্যতা

সুন্দর্য

সুন্দরত্তা

সৌন্দর্য

সহযোগ

সঙ্গী

সহযোগী

শত্রু

সম্মুখ স্বরধ্বনি

বিবৃত

নিম্নমধ্য

অগোলাকৃতি

গ্রন্থিযুক্ত দড়ি

হিব্রু লিপি

রেখাচিত্রে শব্দবোধক নির্দেশক

অক্ষর প্রচলন

অ, অা ছাড়া অন্য স্বরধ্বনি, ক এবং র -এর পরে

ই -কারান্ত এবং উ-কারান্ত উপসর্গের পরে

ট এবং ঠ এর সঙ্গে যুক্ত হলে

অ, আ বর্ণের পরে

শ্র + ইষ্ঠ

শ্রেয় + ঈ

শ্রেয়স + ইষ্ঠ

শ্রেয়স + ঈষ্ঠ

কাব্যটির ভাষায় দৈন্যতা আছে

কাব্যটির ভাষায় দীনময়তা আছে

কাব্যটির ভাষায় দৈন্য আছে

কাব্যটির ভাষায় দীন আছে

সারদামঙ্গল, সাধের আসন, বঙ্গসুন্দরী

প্রদীপ, কনকাঞ্জলি, ভুল

বিরহ বিলাপ, কুসুম কানন, অশ্রুমালা

কল্পনা, খেয়া, নাচ ও গান

বনগীতি, সুর-সাকী, সুরশতদল

বাণী, কল্যাণী, অমৃত

আনন্দময়ী, বিশ্রাম, শেষ দান

পরিত্রাণ কাব্য , গাঁথা, আহ্বান

শেষের পরিচয়, শেষের কবিতা, শেষলেখা

বামুনের মেয়ে, বিবর, অরণ্যের অধিকার

আরণ্যক, পথের প্যাঁচালী, ইছামতী

পূর্ব-পশ্চিম , সময় অসময়ের বৃত্তান্ত, চাপরাশ

আমি অনাহারী , আমার ক'জন সঙ্গী মহাপৃথিবী

বুক তার বাংলাদেশের হৃদয়, হরিণের হাড়, ঝরা পালক

স্বপ্নেরা ডুকরে ওঠে বার বার, খুব বেশি ভালো থাকতে নেই, আলো পৃথিবী

ইকরুসের আকাশ, টেবিলে আপেলগুলো হেসে ওঠে, ধূলায় গড়া শিরস্ত্রাণ

বৈচিত্রতা

বিচিত্রা

বৈচিত্র্য

বৈচিত্র

অম্বেষণ

সংশ্লেষণ

গবেষণা

সেশন

These machines are destroying our ability of thinking

These machines are destroying our ability to think .

These machines are destroying our ability to think

These machines are destroying our capability to thinking

A question which expects an answer rather than just 'yes' or 'no'

A question which can be answered simply with 'yes'

None of the above

All of the above

I was very pleased with the room you provided to me

I was very pleased with the room you provided me .

I was vary pleased at the room you provided me .

I was very pleased for the room you provided with me.

Toni Morrison said , " I wrote my first novel because I wanted to read it"

Lose no time be always employed in something useful

All of us -- I mean most of us -- look forward to vacation .

Their motto was "all for one "

Forget it

Forget it not

write it off

Both A and C

suburb

outskirt

fringes

subvert

RightAns: 0 | WrongAns: 0 | Result: 0/0